• মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০৪:৫৪ অপরাহ্ন
  • English English

মসিজদে বিস্ফোরণ, তদন্ত কমিটির রিপোর্ট প্রদান

প্রতিবেদকের নাম / ৯০ শেয়ার
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০

নারায়ণগঞ্জের তল্লা বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় গঠিত জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটির রিপোর্ট জেলা প্রশাসকরে কাছে জমা দিয়েছেন। আজ বৃহস্পতিবার বিকেলে নারায়ণগঞ্জে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো: জসিম উদ্দিনের হাতে তদন্ত কমিটির পাচঁ সদস্য উপস্থিত হয়ে আনুষ্ঠানিকভাবে তদন্ত প্রতিবেদন জমা দেন।

এসময় উপস্থিত ছিলেন- তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা প্রশাসক খাদিজা তাহেরা ববি, অতিরিক্ত পুলিশ সুপার এ টি এম মোশারফ হোসেন, ডিপিডিসির পূর্ববিভাগের নিবার্হী প্রকৌশলী গোলাম মোরশেদ, ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন, তিতাস গ্যাস ট্রান্সমিশন কোম্পানীর উপ-মহাব্যবস্থাপক মফিজুল ইসলাম।

জেলা প্রশাসক মো: জসিম উদ্দিন জানান, জেলা প্রশাসনের তদন্ত কমিটি দশ কার্যদিবসে তিতাস গ্যাস, ডিপিডিসি, মসজিদ কমিটিসহ প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে তদন্ত রিপোর্ট তৈরি করে জমা দিয়েছেন। তদন্ত কমিটির রিপোর্ট ও তাদের দেয়া সুপারিশ বিবেচনা করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, তদন্ত কমিটির প্রতিবেদনে ঘটনা সর্ম্পকে বিস্তারিত বর্ননা দেয়া হয়েছে। এতে তিতাস গ্যাসের লিকেজ থেকে গ্যাস নির্গত হয়ে মসজিদের ভেতরে জমাট গ্যাস এবং বিদ্যুতের স্পার্ক থেকে আগুন ও বিস্ফোরণের সূত্রপাত ঘটে ৩৭ জন আহত হয়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৩১ জনের মৃত্যু হয়। এছাড়া মসজিদ কমিটির গাফিলতি ছিলো বলেও তদন্তে উঠে এসেছে।

এ ব্যাপারে তদন্ত কমিটির প্রধান জানান, তিতাস গ্যাসের লিকেজ, বিদ্যুৎ বিভাগের ত্রুটি, মসজিদ কমিটির গাফিলতি, রাজউক এবং মসজিদের সামনের রাস্তাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে গাফিলতি রয়েছে, তা তদন্তে উঠে এসেছে। তবে তদন্তে বিস্ফোরণের জন্য এককভাবে কাউকে দায়ী করা হয়নি।

এছাড়া তদন্ত কমিটি এসব দুর্ঘটনা রোধে মোট ১৮টি সুপারিশ করেছে। তার মধ্যে রয়েছে মসজিদ নির্মাণের আগে আর্কিটেক্ট দিয়ে ড্রয়িং ডিজাইন করা,


এ সম্পর্কিত আরো সংবাদ

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০